As-Sunnah Trust

গোরাবা তহবিল

وَيُطْعِمُونَ الطَّعَامَ عَلَى حُبِّهِ مِسْكِينًا وَيَتِيمًا وَأَسِيرًا- إِنَّمَا نُطْعِمُكُمْ لِوَجْهِ اللَّهِ لَا نُرِيدُ مِنْكُمْ جَزَاءً وَلَا شُكُورًا

তারা আল্লাহর সন্তুষ্টির জন্য ইয়াতীম ও বন্দীকে আহার্য দান করে এবং বলেঃ কেবল আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে আমরা তোমাদেরকে আহার্য দান করি, আমরা তোমাদের নিকট হতে প্রতিদান চাইনা, কৃতজ্ঞতাও নয়। (সূরা ইনসান/দাহর, ৭৬ঃ ৮-৯)

ইসলামের দৃষ্টিতে এতিমের প্রতিপালন জান্নাতে যাওয়ার উপায়। হাদিস শরিফে এসেছে, ‘যে ব্যক্তি কোনো এতিমকে আপন মা-বাবার সঙ্গে নিজেদের (পারিবারিক) খাবারের আয়োজনে বসায় এবং (তাকে এই পরিমাণ আহার্য দান করে যে) সে পরিতৃপ্ত হয়ে আহার করে, তাহলে তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে।’(মুসনাদে আহমাদ : ১৮২৫২)। 

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেন, তোমরা সাতটি ধ্বংসাত্মক কাজ পরিহার কর। সাহাবায়ে কেরাম বললেন, হে আল্লাহর রাসূল! সেগুলো কী? রাসূল বললেন, আল্লাহর সঙ্গে কাউকে শরিক করা, জাদু, অন্যায়ভাবে কোনো প্রাণ সংহার করা, সুদ খাওয়া, এতিমের সম্পদ গ্রাস করা, যুদ্ধের মাঠ থেকে পলায়ন করা এবং মুমিন পবিত্র নারীকে মিথ্যা অপবাদ দেওয়া। (বুখারি : ২৭৬৬)। 

(ইয়াতীম ও দুস্থ তালিবুল ইলম/শিক্ষার্থীদের জন্য যাকাত ও এককালীন দান ভিত্তিক অর্থ তহবিল)

দান-সদকা দুই প্রকার। ১. সাধারণ সদকা। ২. সদকায়ে জারিয়া। দান করলে বিপদাপদ দূর হয়, সম্পদ বৃদ্ধি পায়। দান আল্লাহ তাআলার ক্রোধকে নিভিয়ে দেয়। ইয়াতীম ও দুস্থ তালিবুল ইলম/শিক্ষার্থীকে ইলম শেখায় সহযোগীতা করা নিঃসন্দেহে সদকায়ে জারিয়ার অন্তর্ভুক্ত। যার সওয়ার কেয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে।

(দুস্থ-অসহায় কোটা ২০০ জন, ইয়াতীম কোটা ২৫ জন। জনপ্রতি মাসিক আনুমানিক ৬০০০/- খরচ। আর ২২৫ জন ছাত্রের  মাসিক খরচ প্রায়  ১,৩৫০,০০০/-। কেউ চাইলে ১/২ জনের পূর্ণ বা আংশিক খরচ দিয়ে এই সদকায়ে জারিয়ামূলক কাজে অংশগ্রহণ করতে পারে।)

ব্যাংক অ্যাকাউন্ট তথ্যঃ

অ্যাকাউন্টের নাম : As sunnah Trust Zakat
অ্যাকাউন্ট নম্বর : MSA: 20501750201937002
ব্যাংক : Islami Bank Bangladesh ltd
শাখা : Jhenaidah Branch, Jhenaidah.
রাউটিং নাম্বার : 125440640
সুইফট কোড : IBBLBDDH

বিকাশ/নগদ/রকেট : 01718136962