কয়েক শতাব্দী যাবৎ সূফীদের মধ্যে সমবেতভাবে দাঁড়িয়ে দাঁড়িয়ে, হেলেদুলে বা লাফালাফি করে যিকরের রীতি প্রচলিত। অনেক আলিম এসব সমর্থন করেন। এক্ষেত্রে তাদের যুক্তি হলো যে, এই পদ্ধতির যিকর যদিও সাহাবীদের যুগে ছিল না, কিন্তু শরীয়তের বিধান অনুযায়ী দাঁড়িয়ে, বসে সর্বাবস্থায় যিকর করা জায়েয। এই নতুন পদ্ধতিতে যিকরের ফলে যিকরকারী অনেক বেশি আল্লাহর মহব্বত ও হৃদয়ের পবিত্রতা লাভ করেন। কাজেই, এতে কোনো দোষ থাকতে পারে না। সুন্নাত না হলেও তা বিদ‘আতে হাসানা ও মুস্তাহাব হবে।
ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রাহিমাহুল্লাহ, বই: এহ্ইয়াউস সুনান, পৃ. ১৭৪।