As-Sunnah Trust

প্রশ্নোত্তর

ক্যাটাগরি

প্রশ্নোত্তর 1979

হালাল হারাম

প্রকাশকাল: 1 Jul 2011

প্রশ্ন

আসসালামু আলাইকুম । প্রথমেই বলে নিই আপনাদের প্রশ্নোত্তর গুলো থেকে দারুণ উপকৃত হচ্ছি । আল্লাহ আপনাদের উত্তম প্রতিদান দান করুন, সকল নেক প্রচেষ্টাসমূহ কবুল করুন এবং অব্যাহত রাখার তাওফিক দান করুন । আমার আজকের প্রশ্ন ফটোগ্রাফী নিয়ে । ১/ ফটোগ্রাফী এক কথায় কি? হারাম, হালাল না মাকরুহ?
২/ ফটোগ্রাফী কখন হালাল কখন হারাম? আমি জেনেছি একেবারে অতি প্রয়োজনীয় বিষয়াবলীতে যেমন পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র ইত্যাদিতে ছবি ব্যবহার করা যাবে । সেক্ষেত্রে ছবি তোলার মূল হুকুম টা কি হালাল? নাকি এটা একটা হারাম বিষয় যেখানে অতি প্রয়োজনীয়তার খাতিরে অপারগ হয়ে আমরা ছবি তোলার কাজটা করছি?
৩/ সোশ্যাল মিডিয়ায় যেমন ফেসবুকে, ইন্সটাগ্রামে ছেলেদের ছবি দেওয়াটাও হারাম হবে কি না?
৪/ অনেক ফটোগ্রাফার আছেন পোর্ট্রেইট ছবি তোলেন । পেশার খাতিরে কিংবা শখে । এসকল ছবিতে মানুষও থাকে পশু-পাখি-প্রাণীও থাকে । এ ধরনের ছবির ব্যাপারে হুকুম কি? ধরুন একজন শখের স্ট্রিট ফটোগ্রাফার । তার একটা ছবির যদি বর্ণনা দেয়া হয় সেখানে একজন রিকশাওয়ালা, একটা কুকুর, কিছু পথচারী, আকাশে একটা পাখিসহ আরো নানাবিধ প্রাণহীন উপাদান আছে । সেক্ষেত্রে এই ছবিটা হারাম না হালাল?
৫/ যদি হারাম হয় মানুষকে বলার বা বুঝানোর ক্ষেত্রে কি বলা উচিত? রেফারেন্স হিসেবে কোন হাদীসগুলি আসা উচিত? উল্লেখ্য ছবি আঁকা বিষয়ক হাদীসগুলির বিধান ছবি তোলার ক্ষেত্রেও প্রযোজ্য কি না?
ছবির তোলার ব্যাপারে শেষ কথা কি? আলেমগণ যেহেতু এ ব্যাপারে মতভেদ করেছেন, সাধারণ মানুষ হিসেবে দুটি মতের কোনটি মানবো এ ব্যাপারে পেরেশানীতে আছি । প্রয়োজনের বাইরে ক্যামেরায় তোলা প্রাণযুক্ত ছবির হুবুহু প্রতিবিম্ব হারাম, এ ব্যাপারটিতে সর্বসম্মতভাবে কোনো ঐক্যমত্য আছে কি না?

উত্তর

ওয়া আলাইকুমুস সালাম। আমরা আপনাদের উপকার করতে পারছি জেনে আল্লহ তায়ালার শুকরিয়া আদায় করছি। ১। এক কথায় বলা সম্ভব নয়। ২। একেবারে অতি প্রয়োজনীয় বিষয়াবলীতে যেমন পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র ইত্যাদিতে ছবির প্রয়োজন হলে সেটা হারাম হবে না অর্থাৎ গুনাহ হবে না।৩। যে ছবি বিনা প্রয়োজনে প্রিন্ট করা হয় সেটা হারাম তবে প্রিন্ট করার আগ পর্যন্ত ক্যামেরাতে থাকলে সেটা অধিকাংশ আলেমের মতে হারাম নয় বরং সেটা আয়নার মধ্যে দেখা যাওয়া ছবির মত। সুতরাং সোশ্যাল মিডিয়াতে থাকা ছবি হারাম নয় বলেই অধিকাংশ আলেমের অভিমত। ৪। বিনা প্রয়োজনে প্রিন্ট করতে পারবে না। তবে মোবাইল বা ক্যামেরার মধ্য থাকলে অসুবিধা হবে না। ৫। ছবি আকা আর ছবি তুলে প্রিন্ট করার হুকুম একই। সর্বাবস্থায় মনে রাখতে হবে অপ্রয়োজনে ছবি তোলা একটি অনর্থক কাজে। সুতরাং প্রিন্ট না দিলেও এই বাজে কাজ থেকে প্রতিটি মূমিনের বিরত থাকা উচিত।