As-Sunnah Trust

প্রশ্নোত্তর

ক্যাটাগরি

প্রশ্নোত্তর 1380

অর্থনৈতিক

প্রকাশকাল: 9 Nov 2009

প্রশ্ন

ইসলামে হালালা/হিল্লা বিয়ে করার বিধান কি আছে? যদি কেউ ফতুয়া দেয় হালালা/হিল্লা বিয়ে দেওয়ার জন্য এবং যার জন্য দেওয়া হয় এই দুজন এর জন্য ইসলাম এ কি কোন শাস্তির কথা বলা হয়েছে?
যদি কোন বেক্তির স্ত্রী তাকে divorce পত্র পাঠানোর পর সে গ্রহন না করে। কিন্তু স্ত্রী যোগাযগ না রাখার কারনে স্বামী যোগাযোগ করার চেষ্টা করেও কোন লাভ হয় নি। যার ফলে দের বছর পর্যন্ত তাদের মাঝে যোগাযোগ বিছিন্ন থাকে। এখন স্ত্রী আবার সংসার করতে রাজি হয়েছে। এখন কি তারা সংসার করতে পারবে? যদি পারে তাহলে কি ভাবে? কোরয়ান ও হাদিসের দলিল দিয়ে জানালে উপক্রিত হব। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুক।

উত্তর

হিল্লা বিয়ে বলতে ইসলামে কিছু নেই। সমাজে হিল্লা বিয়ে বলে যা চালু রয়েছে তা হারাম। এ সম্পর্কে হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, لعن رسول الله صلى الله عليه و سلم المحل والمحلل له রাসূলুল্লাহ সা. হালালকারী এবং যার জন্য হালাল করা হয় তার উপর লানাত দিয়েছেন। সুনানু তিরমিযী, হাদীস নং ১১২০। ইমাম তিরমিযীসহ অন্যান্য মুহাদ্দিসগণ হাদীসটিকে সহীহ বলেছেন। যে ফতোয় দেয় সে তো অজ্ঞতার কারণে দেয়। না জেনে ফতোয়া দেয়া নিষেধ। ২। দেখুন, ডিভোর্স বা তালাক মেয়েরা দিতে পারে না। তালাক দেওয়র অধিকার একমাত্র পুরুষের। তবে পুরষ তথা স্বামী যদি স্ত্রীকে ডিভোর্স নেওয়ার অধিকার দিয়ে থাকে তাহলে মেয়েরা তালাক নিতে পারবে। যেভাবে তালাক নিবে সেভাবে তাদের উপর হুকুম আহকাম প্রয়োগ হবে। এক তালাক নিলে এক তালাকের হুকুম। বেশী নিলে সে হুকুম। বায়ান নিলে বায়ানের হুকুম আর রজয়ী নিলে তার হুকুম। কিভাবে ডিভোর্স লেটার পাঠিয়েছে তা জানিয়ে লিখুন অথবা স্থানীয় কোন আলেমের নিকট হতে বিস্তারিত জেনে নিন।