As-Sunnah Trust

প্রশ্নোত্তর

ক্যাটাগরি

প্রশ্নোত্তর 7063

ব্যক্তিগত ও পারিবারিক

প্রকাশকাল: 25 Sep 2024

প্রশ্ন

আস-সালামু আলাইকুম। আমার বিয়ে হয়েছে ১ বছর। আমি আর আমার স্বামী আমেরিকায় পড়াশুনা করছি। শশুড়বাড়িতে আমার থাকা হয় নি। আমার শাশুড়ী আমার বাবা মাকে প্রায়ই হেয় করে কথা বার্তা বলে। কৌশলে এটা ওটা নিয়ে দিয়ে আসার জন্য বাধ্য করে। অথচ উনাদের যেতে বলা হলে এই ওই অযুহাত দেয়। না গিয়ে যখন ই সুযোগ পায় তখনই উল্টাপাল্টা কথা শুনিয়ে দেন।

আমাকে শাশুড়ী বারবার বলতে থাকেন আমার বাবা মাকে যেতে বলার জন্য, আর যাওয়া মানে এটা ওটা নিয়ে যাওয়া। ওরা কেনো আসে না, আত্মীয় সম্পর্ক রাখতে চায় না, মেয়ে বিয়ে দিলে আসতে হবেই, নয়তো শাশুড়ীর আমার সাথে কোনো কথা নেই এইসব বলতে থাকেন।

তুলনাস্বরুপ আমার ননদের শশুড়বাড়িতে উনারা কখনো যান নি।

আমার স্বামী প্রেকটিসিং, কিন্তু এইসব ব্যাপারে ওনার কোনো কথা থাকে না। আমি কেবলমাত্র একবার উনাকে বলাছি যাতে আমার বাবা মায়ের সম্মানের কথা মাথায় রাখে। আর কখনো শাশুড়ীর এই ব্যবহার নিয়ে কিছু বলি না।

আমি শশুড়বাড়িতে তাদের সবাইকে প্রায়ই উপহার দেই, সাহায্য করি, কখনো উলটা কথা বলি নি আলহামদুলিল্লাহ। কিন্তু বাবা মাকে তুচ্ছ করে কথাবার্তা বলাটা আমাকে খুবই কষ্ট দেয়। স্বামীর সাথেও শেয়ার করতে পারছি না। আমার মন খারাপ থাকে প্রচুর। এক্ষেত্রে আমার করনীয় কি?

উত্তর

ওয়া আলাইকুমুস সালাম। আপনার শ্বশুর শ্বাশুড়ি যদি এমন আচরণ করে সেটা দু:খজনক। তবে তারাই এমন আচরণকারী প্রথম শ্বশুর-শ্বাশুড়ি নন, বাংলাদেশের বহু শ্বশুর-শ্বাশুড়িই এরকম। বিয়ের পর পর  এমন হয়, ধীরে ধীরে সব ঠিক হয়ে যায়। ১ বছর মাত্র বিয়ে হয়েছে। ধৈর্য্য ধরুন। দুআ করতে থাকুন, ঠিক হয়ে যাবে। বিভিন্ন কারণে এমন হয়ে থাকে।  যদি আপনার পক্ষ থেকে এমন আচরণ ইচ্ছায় বা অনিচ্ছায় হয়ে থাকে যার কারণে তারা কষ্ট পাচ্ছে তাহলে সেগুলো থেকে আপনাকে সাবধান হতে হবে। আবার আপনাদের বিয়েতে তারা রাজি ছিল কি না, সেটাও দেখার বিষয়।