As-Sunnah Trust

প্রশ্নোত্তর

ক্যাটাগরি

প্রশ্নোত্তর

প্রশ্নোত্তর 6353

তারাবীর নামাজ রাত কয়টা পর্যন্ত পড়া যায়?
এপ্রিল 11, 2023

প্রশ্নোত্তর 6211

রমযানে তারাবির নামাজে কুরআন খতম করা স্বতন্ত্র সুন্নত। সুতারাং রমযানের ১৫/২০দিনের মধ্যে কুরআন খতম করা পর যদি বাকি দিনগুলোতে সূরা তারাবিহ পড়া হয় তাহলে তারাবিতে কুরআন খতম করার সুন্নত ও ফজিলত আদায় হয়ে যাবে?
মার্চ 4, 2023

প্রশ্নোত্তর 5502

হাদিস শরীফের আলোকে আমরা জানি, রমজানে তারাবীর নামাজে খতমে কোরআন ৩/৭/১০ দিনে করা সাহাবা ও তাবেইগণদের সুন্নাত (সূত্র:- শুআবুল ইমান, ৩০৭৪/৭৬, (মুসান্নাফ ইবনে আবি শাইবা, হাদিস নং – ৭৭৫৪)। অথচ, ফতোয়ায়ে আলমগীরীর ১ঃ ২৯১ পৃষ্ঠায় (বাংলা: ই.ফা.বা) উল্লেখ আছে, ২১ রজনি বা এর পূর্বে তারাবী নামাজে কোরআন খতম করা মাকরুহ। প্রশ্ন হলো সাহাবা, তাবেইনদের সুন্নাত মানব নাকি ফতোয়ার কিতাব মানব? দয়া করে দ্রুত জানাবেন কি?
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 4858

আসসালামু আলাইকুম আমার জানামতে রমজানের সেস দশকের যেকোনো বিজর রাতে সবে কদর হতে পারে। এখানে আমি জানতে চাই যে সারা প্রিথিবিতে কি একই দিনে সবে কদর হবে। আর তা যদি হয় তাহলে সব দেশে বিজর রাত ত একই দিনে হবে না কারন আমদের দেশে যেদিন বিজর রাত সেদিন সউদিতে জোর রাত। এবং আমার জানামতে কদর এর রাতে কুরআন নাজিল হয়। সে ক্ষেত্রে কি হবে।
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 4384

আসসালামু আলাইকুম কিরাত লম্বা করার জন্য একই সুরা থেকে যদি বিভিন্ন অংশ পড়া হয় তাহলে প্রতি অংশের শুরুতে বিসমিল্লাহ…….রাহিম কি পড়তে হবে?ষেমন সুরা বাকারা এর প্রথমে কিছু অংশ মাঝ খান থেকে কিছু অংশ এবং শেষের অংশ পড়লাম।
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 4232

আসসালামু আলাইকুম, কিরাত লম্বা করার জন্য একই সুরা থেকে যদি বিভিন্ন অংশ পড়া হয় তাহলে প্রতি অংশের শুরুতে বিসমিল্লাহ…….রাহিম কি পড়তে হবে?ষেমন সুরা বাকারা এর প্রথমে কিছু অংশ মাঝ খান থেকে কিছু অংশ এবং শেষের অংশ পড়লাম।
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 3802

আসসালামুআলাইকুম স্যার। আমার একটা প্রশ্ন, তাহাজ্জুদ ও তারাবির নামাজের সময় জায়নামাজে দাঁড়িয়ে আমরা যখন অন্তরে নিয়ত করব তখন কি এটা সুন্নত নাকি নফল নামাজের নিয়ত করব?
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 3792

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ্ । আমি জনাব খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রহিমাহুল্লাহ)র একজন শ্রোতা,ভক্ত। আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুক। আমি জেদ্দা, সৌদি আরব থেকে বলছি। একটি ছোট ইলেকট্রনিক দোকানের কর্মচারী হিসেবে কাজ করি। দোকানটি আমার আপন চাচার। উনি দেশে গেছেন আমি একা কোনমতে সামলাচ্ছি। প্রতিদিন উনাকে হিসাব দিই । গত রমজানে উনি এখানে ছিলেন। দুজন মিলে ডিউটি করতাম। উনি জুমআর এবং ঈদের সালাত ছাড়া দৈনিক সালাত পড়েন না। গত রমজানে তারাবির সালাত শেষ করে দোকান খুলতে দেরি হওয়াতে তিনি বলেছিলেন তারাবি দুই বা চার রাকাআত পড়ে চলে আসতে । না
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 1462

ইমাম আবু হানিফা (রহমাতুল্লাহ) এর যত জীবনী বই এবং ইন্টারনেট ডকুমেন্ট পাওয়া যায়, প্রায় সবখানে বলা থাকে, তিনি রমজানে দিনে একবার রাতে একবার কোরান খতম করতেন, রসুল (সাঃ) যেখানে উনার এক সাহাবীকে (রাঃ) তিন দিনের কমে শেষ করতে অনুমতি দেননি, সেখানে এই আমলের গুরুত্ব কি? আর আসলে এক রাতে কোরান খতম দেওয়া সম্ভব নাকি ৯-১০ ঘন্টায়? আমার প্রশ্ন, ইমামে আজম সম্পর্কে এইরকম এট্রিবিউশন গুলো কি সত্য? না হলে যারা এই মিথ্যা দেদারছে প্রচার করে তাদের মাকছাদ কি?
সেপ্টেম্বর 15, 2022

প্রশ্নোত্তর 59

আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। মুহতারাম, তারাবীহ সালাতের রাকাত নিয়ে প্রায়ই তর্ক বিতর্ক হচ্ছে কেউ বলছে আট রাকাত কেউ বলছে বিশ রাকাত আসলে কত রাকাত দলিলের বিশ্লেষণ সহ উত্তর দিলে আমরা উপকৃত হব।
সেপ্টেম্বর 15, 2022